HomeEducation Newsএবার থেকে বছরে দুবার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা! জেনে নিন খুঁটিনাটি বিষয় বিস্তারিত।

এবার থেকে বছরে দুবার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা! জেনে নিন খুঁটিনাটি বিষয় বিস্তারিত।

ছাত্রজীবনের দ্বিতীয় বড়ো পরীক্ষা হলো উচ্চমাধ্যমিক পরীক্ষা(Higher Secondary Examination)। এবার থেকে সেই উচ্চমাধ্যমিকেও চালু হচ্ছে সেমেস্টার(Semester)। আগামী ২০২৬ সাল থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে দুটি সেমেস্টারে। অর্থাৎ বছরে দুবার করে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এবার এই সিদ্ধান্ত (Decision) গ্রহণ করা হয়েছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যর (Chiranjib Bhattacharya) কথায়, ২০২৪ সালের মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার পড়ুয়ারা এবং একাদশ শ্রেণীতে (11th Standard) যাঁরা পরবর্তী বছরে ভর্তি হতে চলেছেন তাঁরা দেবেন এই নতুন ধাঁচে পরীক্ষা। একাদশ শ্রেণি থেকেই পরবর্তী বছরে দুটি সেমেস্টার অনুযায়ী পরীক্ষা দেবে পড়ুয়ারা। একই নিয়মে উচ্চমাধ্যমিক পরীক্ষাও দুটি সেমেস্টারেই এবার থেকে নেওয়া হবে।

আগামী উচ্চমাধ্যমিকের ব্যাপারে খুঁটিনাটি:

Table of Contents

কবে কোন সেমেস্টার হবে?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সূত্র অনুযায়ী প্রথম সেমেস্টার নভেম্বর মাসে (First Semester in November Month) এবং দ্বিতীয় সেমেস্টার হবে মার্চ মাসে (Second Semester in March Month) বলে জানা গেছে।

কী ধরণের প্রশ্ন থাকবে?

i) নভেম্বরের সেমেস্টার: Multiple Choice Questions or MCQ হবে।
ii) মার্চ মাসের সেমেস্টার: Broad and Short Questions থাকবে।

আরো যা যা জানা গেলো:

i) MCQ প্রশ্নের পরীক্ষা হবে OMR Sheet এ।
ii) শুধুমাত্র Environmental Science এর পরীক্ষার প্রশ্ন যেমন হয় তেমনই হবে।
iii) দুটি সেমেস্টার থেকে প্রাপ্ত নম্বর মিলিয়ে চূড়ান্ত নম্বর নির্ধারিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলে(Higher Secondary Result)। তবে তা কোন অনুপাতে সেটি আলোচনাসাপেক্ষ।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay) তরফে সবুজ সংকেত পাবার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের সভাপতি জানিয়েছেন, বিধানসভায় বিল পাশ হয়ে গেলে পুরো সেমেস্টারের নিয়মাবলী ও অন্যান্য বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular