HomeEducation NewsMadhyamik Exam 2023: পরীক্ষার আগে কিভাবে চাপমুক্ত হবে ছাত্রছাত্রীরা? জানুন বিস্তারিত

Madhyamik Exam 2023: পরীক্ষার আগে কিভাবে চাপমুক্ত হবে ছাত্রছাত্রীরা? জানুন বিস্তারিত

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে CBSE পরীক্ষা। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা (West Bengal Madhyamik Exam 2023) এবং আর কিছুদিন পরেই শুরু হবে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (West Bengal High Secondary Exam)। পরীক্ষার আগের এই মুহূর্তগুলিতে ছাত্র-ছাত্রীদের মাথায় বিশাল পরিমাণ টেনশন জমা হয়। বহু ছাত্রছাত্রীরা তাদের টেনশন মুক্তির উপায় সম্পর্কে জানতে চেষ্টা করেন। সেই বিষয়ে জানাতেই আজকের এই প্রতিবেদন।

পরীক্ষার আগে কিভাবে চাপমুক্ত হবে ছাত্রছাত্রীরা?

(How will the students be free of stress before the exam?)

  • বেশকিছু ব্রিদিং এক্সারসাইজ আছে, যে এক্সারসাইজগুলি করলে মন শান্ত হয় এবং শরীরের স্ট্রেস কমে।
  • গভীরভাবে শ্বাস-প্রশ্বাস চালাতে হবে যেটাকে ইংরেজিতে বলা হয় Deep Breathing ; এইভাবে শ্বাস-প্রশ্বাস চালালে মন অনেকটা শান্ত হয় এবং দম বাড়ে।
  • অস্বাস্থ্যকর খাবার যেমন তেলে ভাজা, ফাস্ট ফুড, কেক, পেস্ট্রি, ইত্যাদি খাওয়া বন্ধ করতে হবে। অস্বাস্থ্যকর ডায়েট সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে।
  • ঠিকমতো খাওয়া-দাওয়া করতে হবে। শরীরে পর্যাপ্ত পুষ্টি গেলে গায়ের জোর বাড়বে , মানসিক চাপ কমবে এবং মনোযোগী হওয়া যাবে।
  • প্রচুর পরিমাণে জল খেতে হবে।
  • দিনে অন্তত আট ঘন্টা ঘুমাতে হবে । না হলে মনের ওপর এবং শরীরের উপর প্রচুর প্রেসার পড়তে পারে।
  • সঠিক পুষ্টি গ্রহণের পাশাপাশি নিয়মিত শরীর চর্চা করতে হবে। নিয়মিত শরীরচর্চা করলে মাইন্ড ফ্রেশ থাকে এবং সারাদিন ফুরফুরে মেজাজ পাওয়া যায়।
See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

নিজের মনের ওপর প্রেসার দেবেন না। আপনার যতটা সামর্থ্য, ততটাই এক্সপেক্টেশন রাখুন। ক্লাসে প্রথম হতেই হবে বা বিশাল নাম্বার পেতেই হবে এমন টার্গেট যদি আপনার থাকে, এবং প্রিপারেশন যদি সে রকম না থাকে তবে আপনার জন্য এর ফল ভালো হবে না। উল্টে শরীর ও মনের ওপর পড়তে পারে খারাপ প্রভাব।

অনেক সময় দেখা যায় পরীক্ষার আগে পড়াশোনার চাপে অনেক ছাত্রছাত্রীরা বোরিং ফিল করে। এই সময়টায় তারা ঘরের কোন সৃজনশীল কাজ করতে পারেন বা দিনের অল্প একটু সময় কার্টুন বা শর্ট ভিডিও দেখে মন ভালো করতে পারেন।

পরিবারের সাথে বেশি করে সময় কাটান। যেকোনো রকম সমস্যা হলে পরিবার , শিক্ষক-শিক্ষিকা এবং বন্ধুদের সাহায্য নিন । তাহলে অনেক কাজই সহজ হয়ে যাবে এবং মেন্টাল প্রেসার অনেকটাই কমবে।

কারণে, অকারনে দিনের বেশিরভাগ সময় মোবাইলের পেছনে ব্যয় করা যাবে না। খুব দরকার ছাড়া মোবাইল থেকে দূরে থাকতে হবে, অন্তত পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত।

যে সমস্ত ছাত্র-ছাত্রীদের সামনেই পরীক্ষা রয়েছে এবং মানসিকভাবে ক্লান্ত অনুভব করছে, টেনশন হচ্ছে তারা অবশ্যই এই পদ্ধতিগুলো অবলম্বন করে দেখুন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular