HomeNewsWB OPD Ticket Booking Online: ঘরে বসেই হাসপাতালের OPD-র টিকিট কাটুন, জানুন...

WB OPD Ticket Booking Online: ঘরে বসেই হাসপাতালের OPD-র টিকিট কাটুন, জানুন সম্পূর্ণ পদ্ধতি।

আমাদের পশ্চিমবঙ্গে রয়েছে একাধিক সরকারি হাসপাতাল (WB Government Hospital)। পশ্চিমবাংলায় বেশিরভাগ মানুষই শারীরিক অসুস্থতার সময় সরকারি হাসপাতালের উপরই বেশি নির্ভরশীল হয়। গ্রামের তুলনায় শহরের দিকে সরকারি হাসপাতাল বসে থাকায় অনেক মানুষ গ্রাম থেকে শহরে আসেন চিকিৎসা করাতে। অনেক মানুষ আছেন যারা দূর-দূরান্ত থেকে শহরে আসেন, তাদেরকে একদিন বা দুইদিন আগে বেরোতে হয় সময় হাতে নিয়ে।

প্রতিদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি হাসপাতালে (Government Hospital and Medical College) অজস্র মানুষ ভিড় করেন চিকিৎসার জন্য। অনেক মানুষ আবার বিভিন্ন রকম মেডিকেল টেস্ট(Medical Test) করাতে আসেন। তবে সরকারি হাসপাতালের উপর অনেকে নির্ভরশীল হলেও সরকারি হাসপাতালের একটি সমস্যা রয়েছে।

WB OPD Ticket Booking Online:

আপনার কোন সমস্যা নিয়ে সরকারি হাসপাতালে এলেই সাথে সাথে কোন ডাক্তার আপনাকে দেখবে না। কোন সরকারি হাসপাতালে আসলে প্রথমে আউটডোরে ডাক্তার দেখাতে হয়। আউটডোরে ডাক্তার দেখাতে গেলে টিকিট করতে হয়। সে টিকিট করতে অনেক সময় চার পাঁচ ঘন্টা বা তারও বেশি সময় লেগে যায়। টিকিট করানোর পর ডাক্তার দেখানোর লাইনে দাঁড়াতে হয়। সেখানে অনেক ঘন্টা সময় নিয়ে দাঁড়ানোর পর অবশেষে ডাক্তারের দেখা মেলে। অনেক সময় সাত সকালে আসা রুগীও ডাক্তারের দেখা পেতে পেতে সন্ধ্যা হয়ে যায়। অনেক সময় রোগী এবং তার আত্মীয় পরিজনকে খোলা আকাশের নিচে রাত কাটাতে হয়।

See also  কবে থেকে পরীক্ষার্থীরা মাধ্যমিকের এডমিট কার্ড পাবে? জানালো মধ্যশিক্ষা পর্ষদ।

তবে এই সমস্যা থেকে বাঁচার জন্য রয়েছে একটি উপায়। আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

অত্যাধিক ভিড়ের হাত থেকে মুক্তি পেতে পশ্চিমবঙ্গের রাজ্য স্বাস্থ্য দপ্তর (WB health Department) রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে এবং মেডিকেল কলেজগুলিতে ডাক্তার দেখানোর জন্য টিকিট (Outdoor Tickit WB hospital) কাটার ব্যবস্থা অনলাইন (Online) করে দিয়েছে। এর ফলে হাসপাতালে দীর্ঘক্ষণ অপেক্ষা করার দিনের অবসান হতে চলেছে।

তাহলে জেনে নিন কিভাবে অনলাইনের মাধ্যমে আউট করে ডাক্তার দেখানোর টিকিট বুক করবেন।

How to book OPD Ticket online in West Bengal?

  • অনলাইনের মাধ্যমে OPD Ticket বুক করতে গেলে প্রথমেই আপনাকে পশ্চিমবঙ্গের ডিপার্টমেন্ট অফ ফ্যামিলি এন্ড হেল্থ ওয়েলফেয়ার (Department of family and Health Welfare) এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • অফিসিয়াল ওয়েবসাইট: https://onlinehmis.wbhealth.gov.in/
  • ওয়েবসাইটে ঢোকার পর Homepage এর নীচে ‘OPD TICKET BOOKING’ অপশনটি পাবেন।
  • এখন একটি নতুন পেজ খুলবে। এখানে আপনার মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন (Opd Registration) করতে হবে।
  • মোবাইলে OTP আসবে, সেটা বসাতে হবে।
  • ওটিপি বসানোর পর নতুন একটি ফর্ম খুলে যাবে আপনার সামনে। সেই ফর্মে আপনি আপনার নাম, লিঙ্গ ,কোন হাসপাতালের জন্য টিকিট বুক করতে চান সেই হাসপাতালের নাম, জেলা, ঠিকানা ইত্যাদি বিষয়গুলি ডিটেলসে লিখতে হবে।
  • ফর্মের সমস্ত শূন্যস্থান পূরণ করার পর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
  • সাবমিট করার পর আপনি অনলাইনে OPD বুকিং এর ফর্ম দেখতে পারবেন। এটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পারেন হাসপাতালে যাওয়ার আগে।
See also  PSC অফিসে "বলো হরি হরি বোল" কীর্তনে আন্দোলন, প্রকাশিত হচ্ছে এই চাকরিগুলি শীঘ্রই

অনলাইনের মাধ্যমে বিভিন্ন হাসপাতালে আউটডোরে বুকিং(Outdoor Tickit Booking) প্রক্রিয়া অনেকদিন আগেই শুরু হয়েছে রাজ্যে। তবে বহু মানুষ আছেন যারা এই পদ্ধতিটি জানেন না। আপনি আপনার নিজের মোবাইল বা ল্যাপটপেও এইভাবে বুকিং করতে পারবেন। সম্ভব না হলে এলাকার কোন সাইবার ক্যাফ এর মাধ্যমেও আপনি বুকিং করতে পারবেন।

RELATED ARTICLES

Most Popular