HomeEducation Newsউচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক হতে চান? তবে আপনাকে দিতে হবে এইসব পরীক্ষাগুলি!...

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক হতে চান? তবে আপনাকে দিতে হবে এইসব পরীক্ষাগুলি! জেনে নিন বিস্তারিত।

আপনি কি উচ্চশিক্ষা (Higher Study) প্রতিষ্ঠানে হতে চান সহকারী অধ্যাপক? তাহলে তো অবশ্যই আপনাকে দিতে হবে UGC এর এই পরীক্ষাগুলি। তার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় আপনার জানা দরকার। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অর্থাৎ Union Public Service Commission (UGC) তার সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক (Assistant Professor) নিয়োগের বিষয়ে নতুন নিয়ম জারি করেছে। কী সেই নিয়ম? জেনে নিন বিশদে এই প্রতিবেদনের মাধ্যমে।

এবার থেকে আপনি যদি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক (Assistant Professor) পদে নিযুক্ত হতে চান তাহলে আপনার যোগ্যতার নূন্যতম মাপকাঠি হবে কিছু বিশেষ পরীক্ষা। সেগুলি হলো:

i) National Eligibility Test বা NET
ii) State Level Eligibility Test বা SLET
iii) State Eligibility Test বা SET

এই তিনটি পরীক্ষাতে উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে এবার থেকে। UGC এর তরফে UGC এর সচিব মনীশ যোশী (Manish Joshi) গত ৩০ জুন এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন ইতিমধ্যেই। নিয়মগুলি গত ১ জুলাই থেকে কার্যকরও করা হয়েছে।

অন্যদিকে UGC-এর Chairman Professor M.Jagadish Kumar নিজের টুইট হ্যান্ডেল (Tweet Handle) থেকে জানিয়েছেন যে, PhD University এবং কলেজগুলোতে সহকারী অধ্যাপক হতে চাইলে উপরিউক্ত পরীক্ষাগুলির মধ্যে যেকোনো একটি পরীক্ষা ঐচ্ছিক যোগ্যতার মানদণ্ড হিসেবে থাকবে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

এর সাথেই তিনি অর্থাৎ M. Jagadish Kumar আরেকটি ঘোষণা করেছেন National Testing Agency UGC NET ২০২৩ এর উত্তরপত্র তৈরির কাজ শুরু হওয়ার। যার প্রকাশনা হবার কথা ছিলো গত ৫ অথবা ৬ জুলাই। তিনি জানান যে, UGC NET পরীক্ষার চূড়ান্ত (Final) পর্যায়ের পেপার আগামী আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হবার সম্ভাবনা রয়েছে।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular