HomeEducation News২০২৫ সাল থেকেই বছরে দু'বার উচ্চমাধ্যমিক পরীক্ষা, প্রস্তাব শিক্ষা সংসদের।

২০২৫ সাল থেকেই বছরে দু’বার উচ্চমাধ্যমিক পরীক্ষা, প্রস্তাব শিক্ষা সংসদের।

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের কাছে জীবনের প্রথম বড়ো পরীক্ষা হলো মাধ্যমিক পরীক্ষা। এরপর দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতে দিতে হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সাধারণত উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা স্কুলে টেস্ট পরীক্ষা দেবার পর অন্য স্কুলে গিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে বসেন। একবারই হয় আসল পরীক্ষা। তবে এবার সেই নিয়ম আমূল পরিবর্তন হতে চলেছে।

২০২৫ থেকে দুটি ভাগে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, এমনটাই প্রস্তাব দিয়েছে রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এমনই প্রস্তাব পাঠানো রয়েছে। স্কুল শিক্ষা দপ্তর এই প্রস্তাবে গ্রীন সিগন্যাল দিলে বদলে যেতে চলেছে উচ্চ মাধ্যমিক এর পরীক্ষার নিয়ম।

রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রস্তাবে জানানো হয়েছে, আগামী ২০২৫ সাল থেকে ২ দফায় উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। প্রথম পরীক্ষাটি হবে ২০২৫ সালের নভেম্বর মাসে এবং পরবর্তী পরীক্ষাটাই হবে ২০২৬ সালের মার্চ মাসে। এইভাবে চূড়ান্ত পরীক্ষাটিকে দুটি ভাগে ভেঙে নেওয়া হবে। দুটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড় করে সেই ভিত্তিতেই চূড়ান্ত নম্বর নির্ধারণ করা হবে।।

নতুন প্রস্তাবনায় জানানো হয়েছে প্রথম ভাগের পরীক্ষায় শুধুমাত্র MCQ প্রশ্ন থাকবে, দেওয়া হবে OMR শিট। অর্থাৎ মাল্টিপল চয়েস প্রশ্ন ছাড়া অন্য কোন প্রশ্নের উত্তর এখানে দিতে হচ্ছে না। তবে দ্বিতীয় পরীক্ষায় থাকবে সংক্ষিপ্ত এবং বড় প্রশ্ন। লিখিত পরীক্ষায় বছরে দুবার হলেও প্র্যাকটিক্যাল এবং প্রজেক্ট ওয়ার্কের পরীক্ষা বছরে একবারই হবে।

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

এর আগেও একাধিকবার এই নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। সিবিএসই এবং আইসিএসই বোর্ডের শিক্ষার্থীদের সাথে তুলনা করে জানানো হয়েছিল রাজ্যের শিক্ষার্থীদেরও ওই ধাঁচেই পরীক্ষা নেওয়া হোক, যাতে তারা সিবিএসই এবং আইসিএসই বোর্ডের ছাত্রছাত্রীদের তুলনায় পিছিয়ে না পড়ে। প্রশাসনিক স্তরেও এই নিয়ে একটি চিন্তাভাবনা হয়েছিল গত ২০২২ সালে। রাজ্যের নতুন শিক্ষানীতি তৈরি হবার পর শিক্ষাগত দিক থেকে নানান রকম পরিবর্তন এসেছে এখন দুবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার ফলে ছাত্র-ছাত্রীদের কতটা উপকার হয় তা সময়ই বলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular