HomeEducation NewsHigh Secondary Exam 2023: রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট পরিবর্তন শিক্ষা সংসদের,...

High Secondary Exam 2023: রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট পরিবর্তন শিক্ষা সংসদের, জানুন বিস্তারিত।

প্রতিবছর রাজ্যে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা (High Secondary Exam) আয়োজন করা হয়। বছরের দ্বিতীয় বা তৃতীয় মাসের মধ্যে এই পরীক্ষা শেষ করা হয়। এ বছরে অর্থাৎ ২০২৩ সালে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023)। আগামী ১৪ই মার্চ থেকে শুরু করে ২৭ শে মার্চ পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে রাজ্যে (West Bengal)। পরীক্ষা যাতে সতর্কতার সাথে এবং সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তা নিয়ে সতর্ক রয়েছে রাজ্য প্রশাসন। সতর্ক রয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ ও।

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সফলভাবে পরিচালনা করতে সতর্ক রাজ্য প্রশাসন। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে নেওয়া যায়, তার জন্য একাধিক পদক্ষেপ নেয়া হচ্ছে। জানা যাচ্ছে যে একটি প্রশ্ন পত্র এবং একটি উত্তরপত্রেই এবার পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও হোম সেন্টারের পরিবর্তে অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে।

উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে বদল আনা হয়েছে এবার। আগে প্রশ্নপত্রে Part A এবং Part B দুটি সেকশন থাকতো আগে। প্রথম ভাগে ছোট এমসিকিউ প্রশ্ন এবং পরের ভাগে বড় প্রশ্নের জন্য দুটো আলাদা বিভাগ থাকতো। দুটি বিভাগের উত্তর লেখা শেষ হলে তা সুতো দিয়ে সেলাই করে জমা দিতে হতো। এই সময় বেশ কিছু সমস্যা লক্ষ্য করা যেত। এবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রশ্নপত্র নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে।

See also  ১১ ডিসেম্বরের টেটের কয়েকশ অ্যাডমিট কার্ড, OMR শিট উদ্ধার কুন্তলের বাড়ি থেকে, এবারেও দুর্নীতি?

এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষার উত্তরপত্রের সামনের বেশ কিছু পাতা আগের থেকেই ছাপানো থাকবে। সেখানে মাল্টিপল চয়েজ এর প্রশ্নগুলির উত্তর লিখতে হবে। শিক্ষার্থীদের বেশ কিছুটা সময় বেচে যাবে এইখানে লেখার সময়।

বিগত বছরগুলিতে করোনা মহামারী (Corona virus) কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছিল হোম সেন্টারে (Hs Exam Home center), অর্থাৎ নিজেদের স্কুলে। বর্তমানে করোনাভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে। তাই পুরনো নিয়ম ফিরিয়ে আনতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এবার থেকে আর নিজেদের স্কুলে নয়, বরঞ্চ অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষা কেন্দ্রে কোভিড বিধি পালন করতে হবে প্রত্যেককে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular