HomeEducation Newsবিনামূল্যে ৫টি চাকরিমুখী ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে এই কলেজে, জেনে নিন বিস্তারিত।

বিনামূল্যে ৫টি চাকরিমুখী ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে এই কলেজে, জেনে নিন বিস্তারিত।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা(Pradhanmantri Kaushal Vikas Yojana) প্রকল্পের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে পাঁচটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে মালদহের গৌড় কলেজে। মূলত চাকরিমুখী কোর্স প্রশিক্ষণ দেওয়া হবে এই কোর্স গুলিতে। হেলথ কেয়ার, গ্রাফিক্স ডিজাইন, বিউটিশিয়ান ইত্যাদি কোর্স গুলি সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ নেবার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা।

মালদহের গৌড় কলেজে তৈরি হয়েছে স্কিল হাব(Skill Hub)। যে সমস্ত ছাত্রছাত্রীরা আবেদন করতে ইচ্ছুক তারা আগামী জুন মাস পর্যন্ত আবেদন করতে পারবেন। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা সমতুল্য কোন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকলে ছাত্র-ছাত্রীরা এই সার্টিফিকেট বা ডিপ্লোমা কোর্সগুলির জন্য আবেদন করতে পারবেন।

উত্তরবঙ্গে এই প্রথম কোন ডিগ্রী কলেজে এমন কোর্স চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে এই স্কিল হাব তৈরি করা হয়েছে। মোট পাঁচটি বিষয়ে ডিপ্লোমা সার্টিফিকেট কোর্স চালু করা হচ্ছে। নির্ধারিত কোর্সে আবেদন করার জন্য কোন রকম আবেদন মূল্য লাগবে না। তাছাড়া সমস্ত কোর্সটাই ছাত্রছাত্রীরা করার সুযোগ পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

পাঁচটি কোর্স হল গ্রাফিক্স ডিজাইন, হেলথকেয়ার হাইজিন এবং হাউসকিপিং, বিউটিশিয়ান, যোগা ও হেয়ার ডায়ার। প্রতিটি বিষয়ে রয়েছে মোট ৫০টি করে আসন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

যে সমস্ত শিক্ষার্থীরা আবেদন করবেন, তাদেরকে ক্লাস করতে হবে গৌড় কলেজে। সেখানে নিয়মিত ক্লাস করানো হবে। কোর্সের মেয়াদ ৬ মাস। ৬ মাস পর আপনারা ডিপ্লোমা সার্টিফিকেট পেয়ে যাবেন।

আপাতত মোট পাঁচটি বিষয়ে বিনামূল্যে ডিপ্লোমা কোর্স চালু করা হলেও আগামী দিনে কলেজ কর্তৃপক্ষের পরিকল্পনা রয়েছে আরও অন্যান্য বিষয়গুলি নিয়ে ডিপ্লোমা কোর্স চালু করার। শিক্ষার্থীরা ন্যূনতম উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করতে পারবেন। তবে শুধুমাত্র একটি বিষয়ে ডিপ্লোমা কোর্সে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা রয়েছে শুধুমাত্র মাধ্যমিক পাশ।

আবেদন প্রক্রিয়া হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তাছাড়া যে সমস্ত ছাত্র-ছাত্রীরা অনলাইনের মাধ্যমে আবেদন করবেন, তাদেরকে কলেজ কর্তৃপক্ষের সাথেও যোগাযোগ রাখতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular