HomeNewsএবার থেকে হবে সরকারি কর্মচারীদের কাজের মূল্যায়ন! কেমন মূল্যায়ন, জানুন।

এবার থেকে হবে সরকারি কর্মচারীদের কাজের মূল্যায়ন! কেমন মূল্যায়ন, জানুন।

এবার থেকে মূল্যায়ন হবে সরকারি কর্মচারীদের কাজের। ইতিমধ্যেই এই প্রস্তাবের ভিত্তিতে শুরু হয়েছে কাজ।কলকাতা পুরসভার অধীনে কর্মরত কয়েক হাজার স্থায়ী, অস্থায়ী, চুক্তিভিত্তিক কর্মচারীদের কাজের মূল্যায়ন শুরু করার জন্য গঠিত হলো কমিটি। ১৬ জন সদস্যের এই কমিটিতে খতিয়ে দেখা হবে কোন কর্মী কতটা যোগ্য বা কত তাড়াতাড়ি কে কাজ করেন।

নতুন গঠিত এই কমিটির নাম ‘ম্যানপাওয়ার ইভ্যালুয়েশন কমিটি‘। পুরসভার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী কমিটিতে ১৬ জন থাকবেন। এই ১৬ জনের মধ্যে বিভিন্ন দফতরের ডিজি, চিফ ম্যানেজার, কন্ট্রোলিং অফিসার, অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনাররা থাকবেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে শুধুমাত্র কলকাতা পুরসভা না, বরং প্রতিটি ওয়ার্ড অফিসে কর্মরত কর্মচারীদের কে কোন কাজ কতটা দক্ষতার সঙ্গে করছেন, তা খতিয়ে দেখা হবে এই কমিটির মাধ্যমে। প্রয়োজন অনুযায়ী কর্মচারীদের পুনর্মূল্যায়নও করা হবে

অন্যদিকে কোনো বিভাগে যদি আরো বেশি কর্মীর প্রয়োজনীয়তা হয় তাহলে সেটিও দেখা হবে। এদিকে কোনও বিভাগে কর্মী সংখ্যা প্রয়োজনের থেকে কম আছে কি না, তাও খতিয়ে দেখবে এই কমিটি। এছাড়াও মূল্যায়নের ভিত্তিতে কর্মীদের বদলি বা নতুন নিয়োগের পরিকল্পনা করা হতে পারে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

কিন্তু হঠাৎ এই মূল্যায়নের কি প্রয়োজন পড়লো? সকলেই কমবেশি আমরা জানি যে দুর্নীতি মামলায় রাজ্যের নাম বারবার উঠে আসছে আর তাই রাজ্য সরকার সকল কর্মক্ষেত্রকে স্বচ্ছ রাখতে। তার জন্যই প্রচেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। এই পরিস্থিতিতে কর্মীদের কাজের মূল্যায়নের ওপরে এবার জোর দিচ্ছেন পুর আধিকারিকরা।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular