HomeEducation NewsCrack Govt Jobs Tips: সরকারি চাকরি পাচ্ছেন না? পরীক্ষায় সফলতার এই ৮টিপস...

Crack Govt Jobs Tips: সরকারি চাকরি পাচ্ছেন না? পরীক্ষায় সফলতার এই ৮টিপস মানলেই মিলবে নিশ্চিত সাফল্য

দেশের প্রতিটি ছেলে-মেয়েরই স্বপ্ন থাকে সরকারি চাকরি(Government Job)করার। তবে অনেকের সেই স্বপ্ন পূরণ হয়, অনেকের সেই স্বপ্ন স্বপ্নই থেকে যায়। সরকারি চাকরি করার জন্য বেশ কিছু স্টেপ এর মধ্যে দিয়ে যেতে হয়। যেগুলির মধ্যে পড়াশোনা সহ অনেক রকম স্ট্রাগল জড়িয়ে থাকে।

তবে সঠিক পদ্ধতি অনুসরণ না করার কারণে অনেকে হয়তো অনেক পড়াশোনা করে সরকারি চাকরি পান না, আবার অনেকে অল্প পড়াশোনা করেও অনেক নাম্বার পেয়ে যান এবং চাকরি পেয়ে যান। আজকে আপনাদের এমন কিছু টিপস (How to get Government job/ Crack Govt Jobs Tips) জানাবো, যেগুলি অনুসরণ করলে আপনারা সরকারি চাকরি পাওয়ার পথ সহজ করতে পারবেন

1) চাকরির খবর নিন প্রতিদিন :

সরকারি চাকরি করতে গেলে আপনাকে অবশ্যই প্রতিনিয়ত চাকরির খবর রাখতে হবে। প্রতিনিয়ত কবে,কোন ডিপার্টমেন্টে, কেমন ভ্যাকান্সি বেরোচ্ছে, সেখানে আবেদনের যোগ্যতা কি, কারা আবেদন করতে পারবেন ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে আপনাদের জ্ঞান রাখতে হবে। এই জন্য আপনারা নিয়মিত খবরের কাগজ ফলো করতে পারেন এছাড়া অনলাইন জব পোর্টালগুলিও ফলো করতে পারেন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

আমাদের ওয়েবসাইটে বর্তমানে কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে সেই ব্যাপারে বিস্তারিত পোস্ট করা হয়। আপনারা চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন।

2) সিলেবাসটা বুঝুন:

আপনি যে পরীক্ষার জন্য প্রিপারেশন নিতে চলেছেন সেই পরীক্ষার সিলেবাসটা বুঝুন। কারণ সরকারি চাকরি পাওয়ার পরীক্ষার সিলেবাস হয় বিশাল পরিধি জুড়ে এবং আপনাদেরকে সেই নির্দিষ্ট সিলেবাস ধরেই এগোতে হবে। এজন্য প্রত্যেকটি পরীক্ষার সিলেবাস(Government Job Exam Syllabus) সম্পর্কে আপনাকে ধারণা রাখতে হবে। দরকার হলে আপনারা বড় কোন পরীক্ষার সিলেবাস টার্গেট করে এগোতে পারেন। সে ক্ষেত্রে আপনারা ছোট পরীক্ষাগুলিও সহজে ক্র্যাক করে ফেলতে পারবেন।

3) প্রশ্নের ধরন এবং ট্রেন্ড বুঝুন:

বর্তমানে কোন ধরনের চাকরিতে নিয়োগ চলছে এবং সেখানকার প্রশ্নপত্রের ধরন কেমন হয় সেই ব্যাপারে খোঁজখবর রাখুন। ধরুন, আগামী দিনে রেলের কোন ভ্যাকেন্সি বের হতে চলেছে। তাহলে আপনাকে রেলের প্রশ্নের ধরন এবং কোন কোন জায়গা থেকে প্রশ্ন আসে সেই ব্যাপারগুলি সম্পর্কে একটু রিসার্চ করে নিতে হবে এবং সেই অনুযায়ী আপনাকে পড়াশোনা করতে হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

4) নিয়মিত বই পড়ুন:

যে কোন রকম সরকারি চাকরির প্রস্তুতি নিতে গেলে আপনাকে নিয়মিত বই পড়তে হবে। জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স এর জ্ঞান বাড়াতে গেলে আপনাকে নিয়মিত বিভিন্ন কারেন্ট অ্যাফেয়ার্স এবং জেনারেল নলেজের বই এবং বিভিন্ন পিডিএফ পড়তে হবে। আপনারা সরাসরি বই কিনে পড়তে পারেন। এছাড়া অনলাইন লাইব্রেরী, পিডিএফ, Google, বিভিন্ন অনলাইন ওয়েবসাইট ইত্যাদির সাহায্য নিতে পারবেন।

5) রিভিশন দিন:

যেকোনো পড়া সম্পূর্ণ করার পর রিভিশন দিন। কারণ রিভিশন না দিলে আপনার পুরনো পড়া ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হবে। রিভিশন দিলে আপনি যে পড়াটি মুখস্ত করছেন, সেই পড়াটি আবার পুনরায় পড়া হয়ে যাবে। এই জন্য মনেও থাকবে বেশি দিন ধরে।

এছাড়া রিভিশন দিলে এমন অনেক বিষয় সামনে চলে আসবে যেগুলি হয়তো আপনারা ভুলবশত স্কিপ করে ফেলেছেন এবং সেই পড়াগুলো নতুন করে পড়ে নিতে পারবেন।

6) বেশি বেশি মকটেস্ট দিন:

পড়াশোনা করে প্রস্তুতি নেওয়ার পাশাপাশি মকটেস্ট দিতে থাকুন। আপনারা বিভিন্ন এডুকেশনাল অ্যাপে এবং অনলাইনে অনেক জায়গায় মক টেস্ট দেবার সুযোগ পাবেন ফ্রিতে। এছাড়া টাকার বিনিময়ে মক টেস্ট দেবারও অপশন রয়েছে বিভিন্ন জায়গায়। আপনারা যদি মক টেস্ট গুলি নিয়মিত দিতে থাকেন, তাহলে আপনার দক্ষতা এবং যোগ্যতার মূল্যায়ন নিজেরাই করতে পারবেন এছাড়া কোন কোন বিষয়ে আপনারা দুর্বল, সেই বিষয়টির মূল্যায়নও করে ফেলতে পারবেন মক টেস্টের মাধ্যমে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

7) ঘরি ধরে গনিত অনুশীলন করুন:

যেকোনো সরকারি পরীক্ষায় টাইম সেন্স থাকাটা খুব জরুরী। বেশিরভাগ পরীক্ষায় ১০০ নাম্বারের জন্য সময় থাকে মাত্র এক ঘন্টা। সরকারি চাকরির পরীক্ষাতে সব থেকে বেশি সময় লাগে অংক করার জন্য। এই জন্য আপনাদেরকে বাড়িতে ঘড়ি ধরে অংক প্র্যাকটিস করতে হবে। সাধারণত চাকরির পরীক্ষায় প্রতিটি প্রশ্নের জন্য বরাদ্দ সময় থাকে মাত্র কয়েক সেকেন্ড। কিছু কিছু পরীক্ষায় এর থেকে বেশি বা কম সময় বরাদ্দ থাকে।

আপনাদেরকে বাড়িতে এই সময়ের মধ্যেই অংক সমাধান করার প্র্যাকটিস করে ফেলতে হবে। পরীক্ষার হলে অন্যান্য টপিক যেমন জেনারেল নলেজ, জেনারেল অ্যাওয়ারনেস ইত্যাদি ক্ষেত্রে সময় কম লাগলেও, হাতে থাকা বাড়তি সময় আপনারা অংকের জন্য দিতে পারবেন।

8) পড়ার রুটি তৈরি করুন:

প্রতিদিন অংক করা, কারেন্ট অ্যাফেয়ার্স পড়া, প্র্যাকটিস করা এবং মক টেস্ট দেওয়ার একটি রুটিন তৈরি করে ফেলুন। প্রতিনিয়ত এই রুটিনটি ফলো করতে থাকুন , তাহলে আপনার নিজের উপর আত্মবিশ্বাস জন্মাবে এবং পরীক্ষার প্রিপারেশনের দিকে অনেকটা এগিয়ে যাবেন।

এছাড়া সরকারি চাকরির প্রস্তুতির জন্য যে সিলেবাস রয়েছে, সেই সিলেবাস বিভিন্ন বিষয়ে রয়েছে। আপনারা সেই বিষয়গুলো কোন দিন কোনটা পড়বেন, তার রুটিন তৈরি করে নিতে পারেন। এভাবে জেনারেল এওয়ারনেস, ইকোনমিক্স, কারেন্ট অ্যাফেয়ার্স, রাজনীতি, জিও পলিটিক্স, অংক, রিজনিং ,ইংরেজি ইত্যাদি বহু বিষয়ে আপনারা এগিয়ে থাকতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular