HomeEducation Newsএবার থেকে স্কুলে স্কুলে পড়াতে যাবেন কলেজের অধ্যাপকরা। এমনটা কবে থেকে হবে?...

এবার থেকে স্কুলে স্কুলে পড়াতে যাবেন কলেজের অধ্যাপকরা। এমনটা কবে থেকে হবে? জেনে নিন।

রাজ্যে লাগু হয়েছে উচ্চশিক্ষার ক্ষেত্রে নয়া শিক্ষানীতি (New Education Policy)। যার জেরে ভোল পালটে যাবে সমগ্র উচ্চশিক্ষা ব্যবস্থার এমনটাই মনে করা হচ্ছে। সম্প্রতি জেলাশাসকের সঙ্গে বৈঠক শেষে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ঠিক করলেন যে এবার থেকে কলেজের প্রফেসররা (College Professor) পড়াতে যাবেন স্কুলে স্কুলে। হ্যাঁ, ঠিকই পড়েছেন আপনি। শীঘ্রই এই প্রক্রিয়া চালুর কথা জানানো হয়েছে শিক্ষাদপ্তরের (Education Department) তরফে।

জানা গেছে যে শিক্ষাদপ্তর জেলাভিত্তিক ক্লাস্টার গড়ে তুলছে অর্থাৎ প্রতিটি জেলায় থাকবে একটি করে হাব।সমগ্র রাজ্যে সব মিলিয়ে মোট ২০টি হাব গড়ে তোলার ব্যবস্থা নেওয়া হচ্ছে। হাব হিসেবে কোনও বড় কলেজ বা স্কুলকে বেছে নেওয়া হবে বলে সূত্রের খবর। জেলাভিত্তিক এই হাব থেকেই পরিচালিত হবে ওই এলাকার কলেজ এমন জানা গেছে এখনো পর্যন্ত।

এই ২০টি হাবের অধীনে স্কুল, কলেজ মিলিয়ে মোট ১০৩টি স্পোক শিক্ষা প্রতিষ্ঠান থাকবে বলে জানা গেছে। কিন্তু হঠাৎ এই উদ্যোগ কেনো? রাজ্যের শিক্ষাদপ্তরের তরফে জানানো হয়েছে যে নতুন শিক্ষানীতি অনুযায়ী স্কুলের পড়ুয়াদের উচ্চশিক্ষা সম্পর্কে ধারণা পাঠের ভাবনা নিয়েই এই উদ্যোগ। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) জানিয়েছেন যে, গবেষণা থেকে ইন্টার্নশিপ – সমস্ত ক্ষেত্রেই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং স্কুলগুলি ক্লাস্টারের ভিত্তিতে Student Exchange প্রোগ্রাম করবে। শিক্ষাদপ্তরের সঙ্গে মিলে জেলা শাসকেরা (Deputy Magistrate) এই বিষয়টি তদারকি করবেন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

এই বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ইতিমধ্যেই অনেক ভাবনা চিন্তা করে ফেলেছেন এবং এ বিষয়ে সমন্বয় সাধনের জন্য জেলাশাসকদের সঙ্গে যোগাযোগ রাখা হবে। তাঁদের প্রত্যেকের পারস্পারিক বোঝাপড়ার মধ্য দিয়ে গোটা প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়া হবে।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular