HomeEducation NewsCollege Admission: বদলে গেলো রাজ্যে কলেজে ভর্তির নিয়ম! খরচ কমবে পড়ুয়াদের, আরো...

College Admission: বদলে গেলো রাজ্যে কলেজে ভর্তির নিয়ম! খরচ কমবে পড়ুয়াদের, আরো অনেক সুবিধা।

বদলে গেল রাজ্যে কলেজে (College) এবং বিশ্ববিদ্যালয়ে (University) ভর্তির প্রক্রিয়া। এবার থেকে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হবে। পড়ুয়াদের পেতে চলেছে একাধিক সুবিধা।

২০২২-২৪ শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সরকারি , সরকার পোষিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির ভর্তির প্রক্রিয়া কার্যকর হতে চলেছে। যে সমস্ত পড়ুয়ারা এই বছর উচ্চমাধ্যমিক (High Secondary Exam West Bengal) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারাই প্রথমবার কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এবং আগামী দিনে এই নিয়মই কার্যকর হতে থাকবে।

এতদিন পর্যন্ত রাজ্যের এক একটি কলেজে ভর্তির প্রক্রিয়ার জন্য সেই সমস্ত কলেজের আলাদা আলাদা ওয়েবসাইটে পৃথকভাবে টাকা দিয়ে ফর্ম ফিলাপ করতে হতো পড়ুয়াদের। তবে এবার থেকে সেই পুরনো নিয়ম সম্পূর্ণ বিলুপ্ত করে দেওয়া হলো। এবার থেকে নির্দিষ্ট একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়, সরকারি কলেজ এবং সরকার পোষিত কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এই মর্মে পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে গত সোমবার রাতের দিকে। বলা হয়েছে যে, আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম কার্যকর হতে চলেছে। এবার থেকে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা নিজের নিজের পছন্দের বিষয় বা অন্যান্য বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন একটিই প্ল্যাটফর্মের মাধ্যমে।

See also  উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যালের জন্য নয়া নিয়ম! নির্দেশিকা জারি করল সংসদ, না মানলেই বাতিল পরীক্ষা। 

এতে করে ছাত্রছাত্রীদের আবেদন করার খরচ যেমন কমবে, তেমনই পড়ুয়াদের একাধিকবার ভর্তি হতে হবে না। এছাড়া কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে অধিকাংশ আসন ভর্তি হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাচ্ছে।

এতদিন পর্যন্ত ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করার পরে বিভিন্ন কলেজে ভর্তির জন্য আবেদন করে রাখত। যে কলেজে মেরিট লিস্ট প্রথমে বের হতো, সেই কলেজেই টাকা দিয়ে ভর্তি হয়ে যেত তারা। পরবর্তীকালে অন্য ভাল কলেজ এর মেরিট লিস্টে নাম উঠলে পুনরায় সেই কলেজে ভর্তি হত তারা। এর ফলে আগের কলেজে দেওয়া সমস্ত টাকাটাই নষ্ট হতো ছাত্রছাত্রীদের। এবার থেকে ছাত্রছাত্রীদের আর এরকম কোন সমস্যার মধ্যে পড়তে হবে না।

কিছু বছর আগে পর্যন্তও কলেজে ভর্তির প্রক্রিয়াটি অফলাইনের মাধ্যমে করা হতো। তবে সে সময় ছাত্র ইউনিয়নের দাদাগিরি, ঘুরপথে টাকা নেওয়া,ঘুষ নেওয়া ইত্যাদি অভিযোগ জমা হওয়ার কারণে ভর্তি প্রক্রিয়া অনলাইন করে দেওয়া হয়। তা সত্ত্বেও সম্পূর্ণ স্বচ্ছতা আসেনি। কেন্দ্র শিক্ষা দপ্তরের সাথে অনেক আলাপ আলোচনা হবার পর নতুন এই সিদ্ধান্ত লাগু হলো। এবার থেকে কেন্দ্রীয় নির্দিষ্ট একটি পোর্টালের মাধ্যমেই ছাত্রছাত্রীরা কলেজ এবং বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

See also  রাজ্যের এই প্রতিষ্ঠানে এবার থেকে দেওয়া হবে IPS-IAS পরীক্ষার প্রস্তুতি, রয়েছে বিশেষ সুযোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular