HomeEducation Newsআমূল পরিবর্তন উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে, নতুন প্রশ্নপত্র কেমন হবে দেখুন।

আমূল পরিবর্তন উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে, নতুন প্রশ্নপত্র কেমন হবে দেখুন।

যে সমস্ত পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা(West Bengal High Secondary Exam) দিতে চলেছেন তাদের জন্য রয়েছে একটি বড় খবর। আমূল পরিবর্তন হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে(High Secondary Exam Question Pattern)। নতুন প্যাটার্নে পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের।

সংসদ সূত্রের খবর এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন বা MCQ তে জোর দিচ্ছে উচ্চমাধ্যমিক বোর্ড(West Bengal High Secondary Education Board)। এই কারণে প্রশ্নপত্রে বহু বিকল্পধর্মী প্রশ্নের সংখ্যা বাড়তে চলেছে। এছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে দুইটি ভাগে ভাগ করে নেওয়া হয়েছে। মূলত সেমিস্টার ভিত্তিক হিসেবে পরীক্ষা নেওয়া হবে। ছাত্রছাত্রীদের দুটি পরীক্ষাই দিতে হবে এবার থেকে। পরবর্তী শিক্ষা বর্ষ থেকেই নতুন এই নিয়ম কার্যকর হতে চলেছে।

জাতীয় শিক্ষানীতির(National Education Policy) পাশাপাশি পশ্চিমবঙ্গের রাজ্য শিক্ষানীতিতেও বিভিন্ন পরিবর্তন আনা হয়েছে। শিক্ষা দপ্তরের সূত্রে খবর এবার থেকে উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণীতে দুবার করে পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। একাদশ শ্রেণীর মূল্যায়ন গ্রহণ করা হবে না দ্বাদশ শ্রেণীতে। মূলত দুটি সেমিস্টারের মাধ্যমে দ্বাদশ শ্রেণীর মূল পরীক্ষাটিকে ভাগ করা হয়েছে। প্রথম সেমিস্টারে থাকবে ৫০ শতাংশ মাল্টিপল চয়েস প্রশ্ন এবং দ্বিতীয় সেমিস্টারের ছোট এবং বড় প্রশ্ন মিলিয়ে থাকবে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

প্রথম সেমিস্টারের পরীক্ষাটি হবে ওএমআর শিটে এছাড়াও থিওরি পরীক্ষা দুটি সেমিস্টারেই নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে একবারই। তবে সমগ্র বিষয়টি এখনো পর্যন্ত কোনো অফিসিয়াল বিজ্ঞপ্তি সহকারে জানানো হয়নি পশ্চিমবঙ্গের শিক্ষা বোর্ডের পক্ষ থেকে। তবে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই বিষয়ে পড়ুয়াদেরকে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular