HomeJob updatesশীঘ্রই কয়েক হাজার শূন্যপদে নিয়োগ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে! জানুন বিস্তারিত।

শীঘ্রই কয়েক হাজার শূন্যপদে নিয়োগ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে! জানুন বিস্তারিত।

সারাদেশের চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকার(Central Government) কয়েক হাজার শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে। খবর মিলেছে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে(Kendriya University) প্রায় ২৩০০০ শূন্য পদ রয়েছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী এই খবরটি জনসমক্ষে জানিয়েছেন। সামনেই রয়েছে লোকসভা নির্বাচন(Loksava Election)। তার আগেই কেন্দ্র সরকার প্রচুর কর্মসংস্থানের সুযোগ করতে পারে বলে আশা করা হচ্ছে।

বুধবার সংসদের একটি বৈঠকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে দেশের ৪৫ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ৪২ শতাংশ সংরক্ষিত আসন ফাঁকা রয়েছে। মূলত সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য ফাঁকা রয়েছে এই পদগুলি। শিক্ষামন্ত্রী ২০২৩ সালের ১ জুলাই পর্যন্ত হিসাব দেখিয়েছেন।

শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য বরাদ্দ রয়েছে ৭০৩৩ টি আসন। তার মধ্যে প্রায় ৩০০৭ টি আসন ফাঁকা রয়েছে। SC প্রার্থীদের জন্য ফাঁকা রয়েছে ৩৭ শতাংশ আসন। ST প্রার্থীদের জন্য ফাঁকা রয়েছে ৪৪ শতাংশ আসন, OBC প্রার্থীদের জন্য ফাঁকা রয়েছে ৩৭ শতাংশ আসন।

১ জুলাই, ২০২৩ তারিখ পর্যন্ত হিসাব অনুযায়ী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে প্রায় ২২ হাজার ৪১২টি পদে কোনো প্রার্থী বর্তমানে কর্মরত নেই। বিশেষ নিয়োগের মাধ্যমে ৬০৮৭টি শুন্যপদ এখনো পর্যন্ত পূরণ করা হয়েছে। বাকি শূন্যপদগুলিতে এখনো পর্যন্ত কোনো নিয়োগ হয়নি কেন্দ্রের তরফে।

See also  কোনোরকম লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ করা হবে পরমাণু গবেষণা কেন্দ্রে! জানুন বিস্তারিত।

সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। তার আগেই বড়সড়ো একটি নিয়োগের ইঙ্গিত দেওয়া হল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে। তাছাড়া পড়ুয়া সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে, সেই অনুযায়ী পড়ুয়া সংখ্যা এবং শিক্ষক সংখ্যার অনুপাত এর ভারসাম্য বজায় রাখতে শূন্যপদের পরিমাণও বাড়ানো হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular