HomeEducation News৬ বছর পার না হলে প্রথম শ্রেণীতে ভর্তি নয়, নতুন নির্দেশিকা কেন্দ্র...

৬ বছর পার না হলে প্রথম শ্রেণীতে ভর্তি নয়, নতুন নির্দেশিকা কেন্দ্র সরকারের।

সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষানীতি তে আরও এক বড়ো পরিবর্তন আনা হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রথম শ্রেণীতে ভর্তি করার জন্য শিশুদের ন্যূনতম বয়স অন্তত ছয় বছর হতে হবে। ছয় বছর বয়স পার না হলে প্রথম শ্রেণীতে ভর্তি করা যাবে না কোন ছাত্রছাত্রীকে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এই নির্দেশিকা মানতে হবে প্রত্যেকটি রাজ্যকে এবং প্রত্যেকটি স্কুলকে।

বেশ কয়েক বছর আগেও প্রাথমিকে ভর্তির ক্ষেত্রে কোন বয়সের সীমা ছিল না। পরে কেন্দ্র সরকার থেকে নির্দিষ্ট একটি বয়সের সীমা বেঁধে দেওয়া হয়। এবং বর্তমানে মূলত শিশুদের মানসিক বিকাশের কথা ভেবেই প্রাথমিকে ভর্তির বয়স বাড়িয়ে দেওয়া হলো কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এই নির্দেশিকা ইতিমধ্যেই দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলোকে অনুরোধ করা হয়েছে প্রথম শ্রেণীর আগে অন্তত দুই বছর ছাত্র-ছাত্রীদেরকে প্রি স্কুল এডুকেশন কোর্স করানোর জন্য ।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নতুন এই নির্দেশিকা আসার আগে এতদিন পর্যন্ত সর্বনিম্ন ৫ বছর বয়স থেকেই শিশুদেরকে প্রাথমিকে অর্থাৎ প্রথম শ্রেণীতে ভর্তি করানো যেত। কিন্তু সম্প্রতি এই নির্দেশিকা আসার ফলে আরও এক বছর অপেক্ষা করতে হবে ছাত্র-ছাত্রীদেরকে। অর্থাৎ ছয় বছর না হলে তারা প্রথম শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

কোন ছাত্র-ছাত্রীর বয়স যদি ৫ বছর ১১ মাস ২৯ দিনে হয়, তাহলেও সে ভর্তি হতে পারবে না। ছয় বছর পার করে গেলেই অর্থাৎ কারো বয়স যদি ৬ বছর ১দিন হয়, তাহলে সে ভর্তি হতে পারবে।

দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্কুলগুলির প্রত্যেকটির ক্ষেত্রে এই নিয়ম খুব শীঘ্রই লাগু হতে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular