HomeEducation NewsHS Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড়ো খবর! আর ৩ বছর নয়, এবার...

HS Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড়ো খবর! আর ৩ বছর নয়, এবার থেকে ৪ বছর লাগবে স্নাতক করতে।

বর্তমানে চলছে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023) পশ্চিমবঙ্গের কয়েক লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। উচ্চ মাধ্যমিকের পরে ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষার পথ ঠিক হয়। উচ্চমাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ছাত্র ছাত্রীরা বিভিন্ন কলেজে স্নাতক কোর্স (Graduation Course) করার সুযোগ পান এবং তিন বছর কোর্স করার পর তাদের হাতে স্নাতক ডিগ্রী আসে।

তবে সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষানীতির সাথে সামঞ্জস্য রেখে চলতে গিয়ে পশ্চিমবঙ্গে স্নাতক সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে। এবার থেকে তিন বছর এর স্নাতক কোর্স সম্পূর্ণ করতে ছাত্রছাত্রীদের চার বছর পড়াশোনা করতে হবে। চার বছর পড়াশোনা করার পরে হাতে মিলবে স্নাতক ডিগ্রী। অর্থাৎ এবার থেকে চার বছরের স্নাতক কোর্স শুরু হচ্ছে।

যে সমস্ত ছাত্রছাত্রীরা বর্তমানে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন, প্রথম তারাই সুযোগ পাবেন চার বছরের স্নাতক কোর্সে ভর্তি হওয়ার। কারণ এই বছর থেকেই পশ্চিমবঙ্গে এই নিয়ম চালু হচ্ছে।

কেন্দ্রীয় শিক্ষানীতি অনুযায়ী দেশের অন্যান্য রাজ্যে স্নাতক স্তরের পড়াশোনার সময়সীমা তিন বছর থেকে বাড়িয়ে চার বছর করা হয়েছে। কেন্দ্রীয় শিক্ষা নীতির সাথে সামঞ্জস্য রেখে চলার জন্য পশ্চিমবঙ্গেও এবার থেকে চার বছরের স্নাতক কোর্স চালু করা হলো। শিক্ষার্থীরা আন্ডার গ্রাজুয়েট স্তরে এতদিন পর্যন্ত যে সমস্ত বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ পেতেন, তার সাথে আরো বেশ কিছু বিষয় যুক্ত করা হয়েছে। এবার থেকে ছাত্রছাত্রীরা ভোকেশনাল ট্রেনিং, ইন্টার্নশীপ, স্কিল ডেভেলপমেন্ট ইত্যাদি বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবেন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

UGC এর নিয়ম মেনে উচ্চশিক্ষা দপ্তর এর পক্ষ থেকে রাজ্যের সবকটি বিশ্ববিদ্যালয়কেই এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম কার্যকর করার কথা চিন্তাভাবনা করা হচ্ছে রাজ্যের তরফ থেকে। জাতীয় শিক্ষা নীতির একাধিক নিয়ম মানতে হবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে। Credit Based System প্রয়োগ করার জন্য বিশ্ববিদ্যালয় গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য শিক্ষা দপ্তরের পক্ষ থেকে।

২০২০ সালে কেন্দ্র সরকার কোনোরকম আলোচনা ছাড়াই সংসদে এই নতুন শিক্ষানীতি পাস করিয়েছিল। তখনই স্নাতক কোর্স তিন বছরের পরিবর্তে চার বছর করার প্রস্তাব আনা হয়। নতুন এই শিক্ষানীতিতে স্নাতক কোর্স চার বছরের হলেও , স্নাতকোত্তার কোর্স (Post Graduate Course) ২ বছর থেকে কমিয়ে ১ বছর করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular