HomeBusiness ideasBusiness Ideas: মেয়েদের জন্য ঘরে বসে ব্যবসা করে আয় করার সেরা ৫টি...

Business Ideas: মেয়েদের জন্য ঘরে বসে ব্যবসা করে আয় করার সেরা ৫টি উপায়

বর্তমান সময়ে নারী ও পুরুষ উভয়ই সমানভাবে কাজ করছে। পরিবার হোক বা সমাজ, পুরুষদের পাশাপাশি নারীরা এখন সমানভাবে অংশ নেয়। অনেক অনেক ক্ষেত্রে তো নারীরা পুরুষদের থেকেও এগিয়ে গিয়েছেন। কয়েক বছর আগেও চাকরি ক্ষেত্রে বা কোন কাজের ক্ষেত্রে মহিলাদের সংখ্যা ছিল হাতে গোনা। তবে বর্তমানে মহিলারা অনেক শিক্ষিত (Educated) এবং ক্যারিয়ারের প্রতি অনেক মনোযোগী।

তবে একথা সত্য যে এখনো সমাজের একটা অংশ মেয়েদের চাকরি করা বা কাজ করাকে মেনে নিতে পারে না। বিশেষ করে বাড়ির বাইরে গিয়ে কাজ করাকে অনেকেই সাপোর্ট করেন না। তবে কাজ করতে চাইলে বাড়িতে বসেও অনেক রকম উপায় আছে। অনেক মহিলাকে সংসারের হাল ধরতে হয়, স্বামীর পাশাপাশি পরিবারকে সাহায্য করতে হয়।

বাইরে বেরিয়ে কাজ করার স্বপ্ন অনেক মেয়েদের থাকলেও অনেক সময় সেই স্বপ্ন বাস্তব রূপ নেয় না। বাড়ি সংসার পরিবার সামলে অনেকেই বাইরে কোথাও কাজের কথা ভাবতেই পারেন না। আজ আপনাদের এমন কিছু আইডিয়া (Business idea) দেবো যেগুলোর মাধ্যমে মহিলারা বাড়িতে বসেই উপার্জন করতে পারবেন এবং পরিবারের পাশে দাঁড়াতে পারবেন।

ই-কমার্স প্ল্যাটফর্ম গুলিতে পণ্য বিক্রয় করার ব্যবসা:

বর্তমানকালে ই-কমার্সের (E commerce business) বিজনেস দিন দিন বেড়েই চলেছে। আগে মানুষ বাজারে গিয়ে দেখে শুনে জিনিস কেনাকাটা করত। কিন্তু বর্তমানকালে প্রায় সবাই অনলাইনের (online shopping) মাধ্যমে কেনাকাটা করে থাকে। তাই বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে চাইলে ই-কমার্সের ব্যবসা করতে পারেন আপনি ঘরে বসে।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

বর্তমানে বিভিন্ন বড় বড় ই কমার্স ওয়েবসাইট এবং প্লাটফর্ম রয়েছে। সেই সমস্ত সাইটে আপনি বিভিন্ন রকম প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। পাইকারি মার্কেট থেকে অল্প দামে জিনিস কিনে সেগুলো অনলাইনে বিক্রি করতে পারবেন। এছাড়াও whatsapp এবং facebook এর স্ট্যাটাসে আপনার পণ্যগুলোর ছবি দিলে আপনার চেনা পরিচিত কাছের লোকেরাই আপনার থেকে জিনিস কেনা শুরু করবে।

আমাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart) এবং এই ধরনের আরো ই-কমার্স ওয়েবসাইটে আপনি আপনার পণ্য বিক্রি করতে পারবেন। বাইরে থেকে কেনার বদলে আপনি যদি নিজে কোন জিনিস তৈরি করতে পারেন সে ক্ষেত্রে সেগুলি এই প্লাটফর্মের মাধ্যমে খুব সহজেই এবং দ্রুততার সহিত বিক্রি হয়ে যাবে।

আপনার স্মার্ট ফোন দিয়ে পণ্যটির ছবি, ডিটেলস নির্দিষ্ট ই-কমার্স ওয়েবসাইট গুলিতে আপলোড করলেই হয়ে যাবে

রান্নাবান্না-এর ব্যবসা:

আপনি যদি রান্নাবান্না করতে ভালোবাসেন তাহলে আপনার বেশ ভালই সুযোগ রয়েছে। এক ঢিলে দুই পাখি মারার মত আপনি এক রান্নার মাধ্যমে অনেক রকম ভাবে উপার্জন করতে পারবেন। তাই রান্নাবান্না ভালবাসলে কুকিং এর বিজনেস শুরু করে দিতে পারেন।

আপনি যদি প্রতিদিন কি রান্না করছেন তার একটি ভিডিও তুলে নিজের ইউটিউব ইনস্টাগ্রাম এবং ফেসবুকে পোস্ট করেন, সে ক্ষেত্রে খুব তাড়াতাড়ি আপনার চ্যানেল গ্রো করবে। ইউটিউব, ইনস্টাগ্রাম এবং ফেসবুক তাদের ওয়েবসাইটে ভিডিও পোস্ট করলে মোটা টাকা দেয়। এইভাবে আপনার দর্শক সংখ্যা ও বাড়বে এবং আপনি ইনকাম ও করতে পারবেন।

কিছু কিছু মানুষজনের রান্না করা সম্ভব হয় না সময়ের অভাবের কারণে। আপনার ভিডিও বা পোস্ট দেখে তারা আপনার থেকে খাবার অর্ডার (Food delivery) করতে পারবেন। রান্না খাবার ডেলিভারির মাধ্যমে আপনি মোটা টাকা ইনকাম করতে পারবেন।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

নাচ, গান বা আঁকার স্কুল:

প্রতিটা মানুষেরই এক্সট্রা কিছু গুণ থাকে। যেমন ছবি আঁকা, গান করা, কবিতা বলা, নাচ করা ইত্যাদি। আপনি আপনার গুনগুলো কাজে লাগিয়ে উপার্জন করতে পারবেন এবং এক্ষেত্রে আপনার কোন খরচও হবে না। খরচ বলতে আপনার কিছুটা সময় ব্যয় করতে হবে।

ছোট থেকেই বাচ্চাদেরকে নাচ গান আবৃত্তি ইত্যাদি বিষয়ে শেখাতে আগ্রহী হন বাবা মারা। ছোট থেকে শেখা এই এক্টিভিটি গুলো অনেক বড় বয়স অবধি মনে থাকে। আপনার যদি এমন কোন দক্ষতার থেকে থাকে তাহলে বাড়িতে বা কোথাও ছোট একটি স্কুল খুলে বাচ্চাদেরকে ট্রেনিং (training) দিতে পারবেন। প্রথম প্রথম হয়তো সেরকম ছাত্রছাত্রী পাবেন না কিন্তু আস্তে আস্তে পরিচিতি বাড়তে থাকলে আপনার নাম চারিদিকে ছড়িয়ে পড়বে। এভাবে উপার্জনের ক্ষেত্রে বিনিয়োগ প্রায় নেই বললেই চলে। এটি সব মহিলাদের জন্য ঘরে বসে উপার্জন করার একটি সুন্দর উপায়।

বিউটি পার্লারের ব্যবসা:

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার অন্যতম একটি উপায় হল বিউটি পার্লারের ব্যবসা। এখন প্রায় সকল মহিলারাই সেজেগুজে থাকতে পছন্দ করেন। কোন পার্টি হোক বা অনুষ্ঠান মেকআপ অবশ্যই করতে হয়। তাই বিউটি পার্লারের বিজনেস করে আপনি প্রায় প্রতিদিনই মোটা টাকা ইনকাম করতে পারবেন।

আপনার যদি বিউটি পার্লারের বিজনেস করার ইচ্ছা থাকে তাহলে আপনি কোর্স করে একজন মেকআপ আর্টিস্ট (Makeup artist) হয়ে যেতে পারবেন।

যে সমস্ত প্রোডাক্ট মেকআপ করার জন্য প্রয়োজন হয় সেগুলি আপনাকে কিনে রাখতে হবে। এখন অবাঙালি হোক বা বাঙালি প্রত্যেকেই ভালোভাবে না সেজে কোন অনুষ্ঠান বাড়িতে যান না। তাদেরকে সাজিয়ে আপনি উপার্জন করতে পারবেন। পাশাপাশি বিউটি প্রোডাক্ট গুলি বিক্রি করা উপার্জন করতে পারবেন।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

বিউটি পার্লারের ব্যবসায় অনেক সুযোগ আছে। আপনি নিজের বাড়িতেই বা নিকটবর্তী জনবহুল এলাকায় কোন ঘর ভাড়া করে বিউটি পার্লার খুলতে পারবেন। এছাড়াও আপনি নবাগত মেয়েদের বিউটিশিয়ান কোর্স (Butician course) শিখিয়ে উপার্জন করতে পারবেন।

বাগান এবং নার্সারির ব্যবসা:

গাছপালা এবং ফুল প্রায় সকলেই পছন্দ করেন। আপনার ইচ্ছা থাকলে আপনি নার্সারি খুলে গাছ বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করতে পারবেন। বাগান এবং নার্সারির (nursery) মাধ্যমে উপার্জন করা বর্তমানে মহিলাদের জন্য চমৎকার একটি সুযোগ। এই ব্যবসায় মূলধন লাগে খুব অল্প কিন্তু লাভ হয় বেশ ভালই।

বর্তমানে প্রায় প্রতিটি বাড়িতেই অনেক রকম গাছ দেখা যায়। বেশিরভাগই এগুলোর মধ্যে সৌখিন গাছ। এই গাছগুলি সাধারণত নার্সারি ছাড়া অন্য কোথাও পাওয়া যায় না। আপনার বাড়ির ছাদ এবং উঠান কে কাজে লাগিয়ে ও আপনি আপনার ব্যবসা বাড়িয়ে তুলতে পারবেন। নার্সারীর বিজনেস যেহেতু একটি সুন্দর প্রাকৃতিক দৃশ্যের ভিউ ফুটিয়ে তুলতে পারে, তাই আপনার জায়গার অভাব থাকলেও অনেক সময় প্রতিবেশীর বাড়ির উঠান এবং ছাদেও তারা আপনাকে গাছ রাখার সুযোগ করে দেবে।

এককালীন ২০০০ থেকে ৫ হাজার টাকা বিনিয়োগের মাধ্যমে আপনি সারা মাস ধরে উপার্জন করতে পারবেন নার্সারি বিজনেসের মাধ্যমে। নার্সারিতে গাছের পাশাপাশি আপনি বিভিন্ন রকম বীজ, সার, টব রাখতে পারেন। সে ক্ষেত্রে উপার্জন আরো বেশি হতে পারে।

এই রইল মহিলাদের জন্য ঘরে বসে উপার্জন করার পাঁচটি দুর্দান্ত আইডিয়া। এছাড়াও আরো অনেক আইডিয়া আছে যেগুলির মাধ্যমে আপনারা ঘরে বসে উপার্জন করতে পারবেন।

যেমন: ফটোগ্রাফি ব্যবসা,ব্লগিং,কনটেন্ট রাইটার,ফ্যাশান ডিজাইনের ব্যবসা, ফিটনেস প্রশিক্ষকের ব্যবসা,গৃহশিক্ষক,কাপড়ের ব্যবসা,ভার্চুয়াল একাউন্টেন্ট ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular