HomeEducation Newsউচ্চ মাধ্যমিকের সিলেবাসে যুক্ত হচ্ছে AI, ডাটা সায়েন্স। 2023 HS রেজাল্ট কবে?...

উচ্চ মাধ্যমিকের সিলেবাসে যুক্ত হচ্ছে AI, ডাটা সায়েন্স। 2023 HS রেজাল্ট কবে? জানুন।

চলতি মাসের ১৪ই মার্চ থেকে শুরু হয়েছিল পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা(HS Exam 2023)। রাজ্যজুড়ে কয়েক লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। সরকারি হিসেবে গোটা রাজ্যে পরীক্ষার্থী সংখ্যা ছিল প্রায় ৮ লক্ষ ৫৫ হাজার। ২৭শে মার্চ শেষ হয়েছে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ছাত্রছাত্রীরা এখন অধীর আগ্রহে গঅপেক্ষা করছেন ফলাফল প্রকাশ হবার।

কোন সময়ে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে সেই বিষয়ে জানিয়ে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য একটি সাংবাদিক বৈঠকে জানান যে, আগামী জুন মাসের ১০ তারিখের আগেই প্রকাশ করে দেওয়া হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল(HS Result 2023)।

চলতি বছরে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিলেন, তাদের ক্ষেত্রে এটিই জীবনের প্রথম বড়ো পরীক্ষা। কারণ তারা করোনা পরিস্থিতির জন্য মাধ্যমিক পরীক্ষা দিতে পারেননি। এই জন্য সবদিক বিচার বিবেচনা করে এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র অনেকটাই সহজ করা হয়েছিল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে।

আগামী শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিকের সিলেবাসে (HS Syllabus 2023-24) যুক্ত হতে চলেছে নতুন দুটি বিষয়, যেগুলি আগে কোনদিন উচ্চ মাধ্যমিকের সিলেবাসে পড়ানো হয়নি।

See also  NEET বিতর্ক অব্যাহত! তার মাঝেই আবারও একটি পরীক্ষা পিছিয়ে দিলো NTA! জানুন বিস্তারিত।

আগামী শিক্ষাবর্ষে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স(AI) এন্ড মেশিন লার্নিং এবং টাটা সাইন্স অন্তর্ভুক্ত হতে চলেছে উচ্চ মাধ্যমিক স্তরের পাঠক্রমে। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বেশ অনেকটাই এগিয়ে গিয়েছে। ছাত্র ছাত্রীরা যদি এখন থেকেই এই বিষয়ে জ্ঞান লাভ করতে পারে, তাহলে ভবিষ্যতে তাদের স্বাবলম্বী হতে অনেক সুবিধা হবে এবং তারা অনেক ক্ষেত্রে এগিয়ে থাকবেন বাকি ছাত্রছাত্রীদের তুলনায়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল অনলাইনেই দেখে নিতে পারবেন ছাত্রছাত্রীরা। এছাড়াও এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানা যায়। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা হলে কোন কোন ওয়েবসাইটে রেজাল্ট দেখবেন এবং কিভাবে রেজাল্ট দেখতে হয়, সেই বিষয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে আমাদের ওয়েবসাইট থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular