HomeEducation Newsচার বছরের স্নাতকে তিন বছরের 'এগজিট' রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে, বিস্তারিত জানুন

চার বছরের স্নাতকে তিন বছরের ‘এগজিট’ রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে, বিস্তারিত জানুন

জাতীয় শিক্ষা নীতি মেনে রাজ্যে শুরু হচ্ছে চার বছরের অনার্স কোর্স। ২০২৩ এর নতুন শিক্ষাবর্ষ থেকে শুরু হতে চলেছে চার বছরের অনার্স কোর্স। ব্যবসা, শিল্প, কলা, বিজ্ঞান সব বিষয়ে কার্যকর হবে এই নতুন শিক্ষানীতি। চার বছর পড়াশোনা করলে তবে মিলবে অনার্স ব্যাচেলার ডিগ্রী সার্টিফিকেট। রাজ্যে শিক্ষা দপ্তর গ্রাজুয়েট ডিগ্রী নিয়ে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে বিস্তারিত জানার জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন-

এ বছর থেকেই রাজ্যে শুরু হতে চলেছে চার বছরের অনার্স কোর্স। কিন্তু রাজ্যের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় স্তরের সুপারিশ মেনে মাল্টিপল এন্ট্রি-এগজিটের সুযোগ থাকবে না। এবছর অনার্স এবং জেনারেল কোর্সের কোনো ভাগ থাকবে না। তিন বছর পর কলেজ বিশ্ববিদ্যালয় ছাড়লে মিলবে মেজর গ্রাজুয়েট সার্টিফিকেট এবং চার বছর পর কলেজ বিশ্ববিদ্যালয় ছাড়লে মিলবে অনার্স গ্রাজুয়েট সার্টিফিকেট। প্রেসিডেন্সি কলেজ সেন্ট জেভিয়ার্স কলেজের মত কিছু কলেজ তিন বছরের মাথায় এগজিটের সুযোগ থাকছে। কলকাতা এবং যাদবপুরে তিন বছরের এগজিট সম্বন্ধে ভাবনাচিন্তা চলছে। কলকাতা বিশ্ববিদ্যালয় তিনএবছরের এগজিটের ব্যাপারে বৈঠকে বসেন। সূত্রের খবর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছরের এগজিট সম্বন্ধে ইঙ্গিত মিলেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য আশিস চট্টোপাধ্যায় বলেন, “তিন বছরে মেজর গ্র্যাজুয়েট ডিগ্রি নিয়ে পাশ করার পর কেউ যদি অনার্স গ্র্যাজুয়েট হতে চান, তা হলে সাত বছরের মধ্যে ফের ভর্তি হতে পারেন।”

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

বিশ্ববিদ্যালয়ের মতে এ বছর প্রত্যেক কলেজে ছাত্র সংখ্যা বৃদ্ধি পাবে। সেই জন্য সেকশন ভাগ করে ক্লাস নেওয়ার চিন্তাভাবনা চলছে কিন্তু সেক্ষেত্রে এখনো পর্যন্ত কোনো নিশ্চয়তা নেই। উমেশচন্দ্র কলেজের অধ্যক্ষ মহম্মদ তোফাজ্জেল হকের বক্তব্য, “বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি জারি না করলে আমরা কোনও সিদ্ধান্ত নিতে পারছি না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular