Homeজীবনীমমতা ব্যানার্জি জীবনী | Mamata Banerjee Biography in Bengali

মমতা ব্যানার্জি জীবনী | Mamata Banerjee Biography in Bengali

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জীবনী

(Mamata Banerjee Biography in Bengali)

নাম: মমতা ব্যানার্জি
জন্ম: ১৯৫৫ সালের ৫ই জানুয়ারি
জন্মস্থান: কলকাতা, পশ্চিমবঙ্গ
পিতার নাম: প্রমিলেশ্বর ব্যানার্জি
মাতার নাম: গায়ত্রী দেবী
রাজনৈতিক দল: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস
জাতীয়তা: ভারতীয়
পরিচয়: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী

ভূমিকা:

মমতা ব্যানার্জি একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC বা TMC) এর প্রতিষ্ঠাতা। তিনি পশ্চিমবঙ্গের চতুর্থতম মুখ্যমন্ত্রী এবং রাজ্যের প্রথম মহিলা যিনি মুখ্যমন্ত্রীর পদে অধিষ্ঠিত হয়েছেন। কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী হিসেবে বহুবার দায়িত্ব পালন করার পর, ব্যানার্জি ২০১১ সালে প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন। আসুন তাঁর ব্যাপারে একনজরে কিছু জেনে নেওয়া যাক!

জন্ম ও পরিচিতি:

মমতা ব্যানার্জি ওরফে মমতা বন্দ্যোপাধ্যায় জন্মগ্রহণ করেছিলেন ১৯৫৫ সালের ৫ই জানুয়ারিতে, প্রমিলেশ্বর ব্যানার্জী এবং গায়ত্রী দেবীর বাড়িতে। তাঁর ছয় ভাই আছে: অমিত ব্যানার্জি, অজিত ব্যানার্জি, কালী ব্যানার্জি, বাবেন ব্যানার্জী, গণেশ ব্যানার্জি এবং সমীর ব্যানার্জি। তাঁর কোন বোন নেই। অমিত ব্যানার্জির ছেলে অভিষেক ব্যানার্জি তার ভাগ্নে হন এবং অভিষেকও একজন তৃণমূল রাজনীতিবিদ এবং তিনি ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে ষোলোতম লোকসভার সদস্য ছিলেন।

পড়াশোনা:

যখন তিনি মাত্র সতেরো বছর বয়সের ছিলেন, তখন তাঁর বাবা, প্রমিলেশ্বর ব্যানার্জি চিকিৎসার অভাবে মারা যান। তিনি কলকাতার দেশবন্ধু শিশু শিক্ষালয় থেকে তার উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। তিনি তাঁর বিএ সম্পন্ন করেছেন যোগমায়া দেবী কলেজ থেকে। তিনি আইন নিয়ে খুব আগ্রহী ছিলেন এবং ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ‘যোগেশ চন্দ্র চৌধুরী কলেজ অফ ল’ থেকে ডিগ্রী লাভ করেন। পরে, তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ওডিশার কলিঙ্গা ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে তার ডক্টরেট (ডক্টর অফ লেটারস) পেয়েছেন।
যোগমায়া দেবী কলেজে পড়ার সময়, তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের ছাত্র পরিষদ ছাত্র পরিষদ ইউনিয়ন প্রতিষ্ঠা করে রাজনীতিতে প্রবেশ করেন।

কর্মজীবন:

মমতা ব্যানার্জি খুব অল্প বয়সে কংগ্রেসের রাজনীতিবিদ হওয়ার মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত, তিনি মহিলা কংগ্রেস (আই), পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক হন। ১৯৮৪ সালের লোকসভা নির্বাচনে, তিনি পশ্চিমবঙ্গের যাদবপুর সংসদীয় নির্বাচনী এলাকা থেকে প্রবীণ নেতা সোমনাথ চ্যাটার্জিকে পরাজিত করে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হয়েছিলেন।
১৯৮০-এর দশকে, তিনি ভারতীয় যুব কংগ্রেসের সাধারণ সম্পাদকও হয়েছিলেন। ১৯৮৯ সালের লোকসভা নির্বাচনে, তিনি তার নির্বাচনী এলাকা হেরেছিলেন। যাইহোক, ১৯৯১ সালের সংসদীয় নির্বাচনে, তিনি কলকাতা দক্ষিণ নির্বাচনী এলাকা থেকে জয়লাভ করেন এবং ২০০৯ সাল পর্যন্ত তার অবস্থান ধরে রাখেন। ১৯৯১ সালে, তিনি সরকারের অধীনে মানবসম্পদ উন্নয়ন, যুব বিষয়ক ও ক্রীড়া এবং মহিলা ও শিশু উন্নয়নের জন্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হন। পি.ভি. নরসিমহা রাও-এর। সেই সময়ে, তিনি ছিলেন মানবসম্পদ উন্নয়ন, যুব বিষয়ক ও ক্রীড়া এবং নারী ও শিশু উন্নয়নের প্রথম মহিলা ক্যাবিনেট মন্ত্রী। ক্রীড়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে তিনি দেশের খেলাধুলার উন্নয়নে তার প্রস্তাবের প্রতি সরকারের উদাসীনতার বিরুদ্ধে প্রতিবাদ করেন।
১৯৯৭ সালে, তিনি ভারতীয় জাতীয় কংগ্রেস ত্যাগ করেন এবং তার নিজের দল, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ভিত্তি স্থাপন করেন। ১৯৯৯ সালে, তিনি জাতীয় গণতান্ত্রিক জোটে (NDA) যোগ দেন এবং বাজপেয়ী সরকারের অধীনে রেলমন্ত্রী হন। ২০০২ সালে, তিনি তার প্রথম রেলওয়ে বাজেটের প্রতিনিধিত্ব করেন; তার নিজের রাষ্ট্রকে আরও বেশি ফোকাস করা এবং উপকৃত করা।
২০০৯ সালের সাধারণ নির্বাচনের আগে, তিনি ইউনাইটেড প্রগতিশীল জোটে যোগদান করেন এবং নির্বাচনে তার আসন জয় করেন। ব্যানার্জিকে তার দ্বিতীয় মেয়াদে রেলমন্ত্রী করা হয়েছিল। পশ্চিমবঙ্গের ২০১০ সালের পৌরসভা নির্বাচনে, তার দল টিএমসি ৬২টি আসনের ব্যবধানে কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন জিতেছিল। ২০১১ সালের পশ্চিমবঙ্গ নির্বাচনে, তার দল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর শাসনের অবসান ঘটায় যেটি ৩৪ বছর ধরে রাজ্যে শাসন করে আসছে। মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হয়েছেন এবং তিনি রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। সেপ্টেম্বর ২০১২ সালে, তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের জন্য তার সমর্থন প্রত্যাহার করেন।

মুখ্যমন্ত্রী পদে তৃতীয়বারের জন্য আসীন:

তিনি ২০১৬ সালে দ্বিতীয়বারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছিলেন যখন তার দল বিধানসভা নির্বাচনে বিপুল বিজয় লাভ করেছিল। ২০২১ সালের পশ্চিমবঙ্গ নির্বাচনে, তিনি নন্দীগ্রাম আসন থেকে বিজেপির শুভেন্দু অধিকারীর কাছে ১৭৬৩ ভোটে হেরেছিলেন। ৫ই মে ২০২১-এ, তিনি টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।
২০২২ সালের ২রা ফেব্রুয়ারি, তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল কংগ্রেসের প্রধান হিসাবে পুনরায় নির্বাচিত হন।

মমতা ব্যানার্জিকে নিয়ে বিভিন্ন বিতর্কিত বিষয়:

i) ১৯৯৮ সালের ডিসেম্বরে, ব্যানার্জি সমাজবাদী পার্টির একজন সাংসদ, ডোগরা প্রসাদ সরোজকে তার কলার ধরেছিলেন এবং মহিলা সংরক্ষণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ করার কারণে তাকে লোকসভার কূপ থেকে টেনে নিয়ে যান।

ii) ৪ঠা আগস্ট ২০০৬-এ, তিনি তার পদত্যাগপত্র ডেপুটি স্পিকার চরণজিৎ সিং অটওয়ালের কাছে ছুড়ে দেন কারণ তাকে বাংলাদেশিদের অনুপ্রবেশ নিয়ে অধিবেশনে কথা বলার জন্য সময় দেওয়া হয়নি।
iii) ধর্ষণের বিষয়ে তার মন্তব্যের জন্য তিনি ব্যাপকভাবে নিন্দা করেছিলেন। ২০১২ সালের অক্টোবরে, তিনি বলেছিলেন, “আগে পুরুষ এবং মহিলারা হাত ধরলে, তারা বাবা-মায়ের কাছে ধরা পড়ত এবং তিরস্কার করত কিন্তু এখন সবকিছু এত খোলামেলা। এটি খোলা বিকল্পগুলির সাথে একটি খোলা বাজারের মতো।”

iv) ২০১৬ সালে, প্রায় ২৫টি মুসলিম পরিবার প্রথার বিরুদ্ধে আপত্তি করার পরে তার অধীনে রাজ্য সরকার দুর্গা পূজার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। রাজ্য সরকার বলেছে যে দুর্গা পূজা মুসলমানদের আবেগকে আঘাত করতে পারে কারণ তাদের উত্সব মহরম পরের দিন ছিল। যাইহোক, কলকাতা হাইকোর্ট এই সিদ্ধান্তকে বাতিল করেছে এবং এটিকে “সংখ্যালঘুদের তুষ্ট করার একটি বিড” হিসাবে ট্যাগ করেছে।

v) বাংলায় রেইনবোকে “রামধনু” বলা হয় এবং এর অর্থ ভগবান রামের ধনুক। কিন্তু জানুয়ারী ২০১৭ সালে, রামধনু শব্দটি “রংধনু” দ্বারা প্রতিস্থাপিত হয় যার অর্থ রঙের ধনুক। এটি জাতির কট্টরপন্থীদের মধ্যে একটি বিতর্কের সৃষ্টি করে এবং কেউ কেউ এটিকে সংখ্যালঘু তুষ্টির প্রচেষ্টা হিসাবে সমতল করে।

vi) তাঁর মুখ্যমন্ত্রীত্বের অধীনে, তাঁর দলের বিধায়করা বিভিন্ন কেলেঙ্কারিতে লিপ্ত হয়েছেন। এর জন্য তিনি সমালোচিতও হয়েছেন।

মমতা ব্যানার্জির বিষয়ে জানা অজানা তথ্য:

i) তাঁদের সমর্থকরা এবং দলীয় কর্মীরা প্রায়ই তাকে ‘দিদি’ বলে উল্লেখ করে।

ii) মমতা ব্যানার্জী একজন শৌখিন কবি ও চিত্রশিল্পী। তার ৩০০টি পেইন্টিং ৯ কোটিতে বিক্রি হয়েছে।

iii) “ফ্লাওয়ার পাওয়ার” নামে তার একটি পেইন্টিং অক্টোবর ২০১২ সালে নিউ ইয়র্ক সিটিতে একটি গালা ইভেন্টে $২৫০০ এর ভিত্তি মূল্যের সাথে নিলাম করা হয়েছিল এবং পাঁচটি বিড করার পরে, এটি $৩০০০ এ বিক্রি হয়েছিল।

iv) ফেব্রুয়ারী ২০১২-এ, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পশ্চিমবঙ্গ সরকারকে একটি চিঠি পাঠিয়ে মমতা এবং তার প্রশাসনের প্রশংসা করে রাজ্যে পোলিওর কোনও রিপোর্ট ছাড়াই পুরো বছর অর্জন করার জন্য।

v) দেশে নরেন্দ্র মোদীর প্রভাব থাকা সত্ত্বেও, মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর অবস্থান ধরে রাখতে সক্ষম হন কারণ তাঁর দল ব্যতিক্রমীভাবে ভাল পারফর্ম করেছে এবং ২৯৩টির মধ্যে ২১১টি আসন পেয়েছে।

vi) তিনি খুব সাধারণ জীবনযাপন করেন। তিনি সর্বদা একটি ঐতিহ্যবাহী সাদা শাড়ি পরেন এবং সর্বদা ‘হাওয়াই চপ্পল’ (স্লিপার) পরেন। এটাও বলা হয়, তিনি সবসময় নিজের জামাকাপড় নিজেই পরিষ্কার করেন।

বিবাহিত জীবন:

অনেকেরই মনে প্রশ্ন থাকে মমতা ব্যানার্জি কি বিবাহিত? আবার অনেকে জানতে চান মমতা ব্যানার্জির স্বামীর নাম কি? তবে, মমতা ব্যানার্জি অবিবাহিত। তিনি কোনোদিন বিয়ে করেন নি।

উপসংহার:

বিতর্ক ‘দিদি’র পিছু ছাড়ছে না। এখনো তাঁকে ঘিরে ডিএ, চাকরি ইত্যাদি বিষয়ের বিতর্ক বর্তমান। তবু বাংলার মানুষ ‘বাংলার মেয়েকেই চাই’ তাঁর প্রমাণ বারংবার দিয়েছে। ভালো থাকুন বাংলার সাহসিনী ও মমতাময়ী নারী, বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular