HomeEducation Newsচলতি শিক্ষাবর্ষ থেকেই স্নাতক স্তরে 4+1 ফরম্যাট, পাশ কোর্স তিন বছরের।

চলতি শিক্ষাবর্ষ থেকেই স্নাতক স্তরে 4+1 ফরম্যাট, পাশ কোর্স তিন বছরের।

কেন্দ্রীয় শিক্ষানীতির সাথে সামঞ্জস্য রেখে চলার জন্য আমূল পরিবর্তন করা হল পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থায়। বহুদিন ধরে স্নাতক স্তরের পড়াশোনার সময়সীমা পরিবর্তন করার চিন্তাভাবনা করা হচ্ছিল। অবশেষে চলতি শিক্ষাবর্ষ থেকেই নতুন নিয়ম কার্যকরী হতে চলেছে পশ্চিমবঙ্গের স্নাতক স্তরের শিক্ষা ব্যবস্থায়।

চলতি শিক্ষাবর্ষ থেকে পশ্চিমবঙ্গের স্নাতক স্তরের পড়াশোনায় চালু হতে চলেছে 4+1 ফরম্যাট। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হবার পর স্নাতক কোর্স নিয়ে কলেজে ভর্তি হবেন, তাদেরকে এবার থেকে চার বছরের কলেজ ডিগ্রী পার করতে হবে। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র পাশ কোর্স নিয়ে কলেজে ভর্তি হবেন তাদের অবশ্য তিন বছরই লাগবে ডিগ্রি কমপ্লিট করতে।।

ইউজিসি কর্তৃক নতুন এই ব্যবস্থায় আরেকটি সুবিধার দিক হলো অনার্স করার পর মাস্টার ডিগ্রী কমপ্লিট করতে ছাত্রছাত্রীদের সময় লাগবে আর ১ বছর। চার বছরের অনার্স ডিগ্রি কমপ্লিট করার পর আর এক বছর মাস্টার্স ডিগ্রি পড়লেই তারা স্নাতকোত্তর ডিগ্রী পাবেন।

যে সমস্ত ছাত্র-ছাত্রীরা কলেজে শুধুমাত্র জেনারেল সাবজেক্ট নিয়ে অর্থাৎ পাশ কোর্সে ভর্তি হবেন, তাদের জন্য অবশ্য তিন বছরের স্নাতক ডিগ্রি পার করার পর দু বছরের মাস্টার্স ডিগ্রী করা আবশ্যক।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

আরেকটি বিষয় হল এর আগে পর্যন্ত যে সমস্ত ছাত্র-ছাত্রীরা কলেজের ডিগ্রী কমপ্লিট করার পর মাস্টার্স ডিগ্রি কমপ্লিট করতেন, তাদেরকে মোট পাঁচ বছর পড়াশোনা করতে হতো। সেই নিয়মের ও কোনরকম পরিবর্তন হচ্ছে না। কারণ অনার্স ডিগ্রিতে ৪+১ এবং পাশ কোর্সে ৩+২ হিসাবে মোট পাঁচ বছরই সময় লাগছে পড়াশোনা শেষ করার জন্য।

রাজ্যে নিযুক্ত বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের সমস্ত কলেজগুলির সাথে আলোচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশিরভাগ শিক্ষকরা এই সিদ্ধান্তের স্বপক্ষে আছেন, অনেকে আবার বিপক্ষেও আছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, আগে তিন বছর সময় নিয়ে স্নাতক শেষ করতে হতো। অন্য রাজ্যগুলি যদি এই নীতি গ্রহণ করে এবং পশ্চিমবঙ্গ যদি এই নীতিটি গ্রহণ না করে, তাহলে পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা করা সম্ভব হবে না। এই কারণেই পশ্চিমবঙ্গেও নতুন এই শিক্ষানীতি গ্রহণ করে নেওয়া হয়েছে।

চলতি শিক্ষাবর্ষ থেকে রাজ্যের সমস্ত সরকারি, রাজ্য সহায়তাপ্রাপ্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্নাতক কোর্সে চালু করা হচ্ছে 4+1 ফরম্যাট। আশা করা যাচ্ছে যে এতে করে ছাত্র-ছাত্রীদের এবং শিক্ষক-শিক্ষিকাদের সুবিধাই হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular