HomeJob updatesভারতীয় রেলে ২ লক্ষ শূন্যপদ, লোকসভা নির্বাচনের আগেই নিয়োগের ইঙ্গিত রেলমন্ত্রী অশ্বিনী...

ভারতীয় রেলে ২ লক্ষ শূন্যপদ, লোকসভা নির্বাচনের আগেই নিয়োগের ইঙ্গিত রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের।

পৃথিবীর অন্যতম বৃহত্তম Railway Network হলো ভারতীয় রেল(Indian Railway)। প্রত্যহ দেশের কয়েক কোটি মানুষ নির্ভরশীল থাকেন রেল ব্যাবস্থার ওপরে। রেল পরিষেবা দেবার জন্য ভারতীয় রেলে কর্মরত আছেন কয়েক লক্ষ কর্মী।

সম্প্রতি ভারতীয় রেলে বিপুল সংখ্যক শূন্যপদ এবং শূন্যপদে নিয়োগের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানান যে, সব জোন মিলিয়ে ভারতীয় রেলে শূন্যপদ(Indian Railway Vacancy) রয়েছে প্রায় ২ লক্ষরও বেশি। লোকসভার বাদল অধিবেশন চলাকালীন এই তথ্য প্রকাশ্যে আনলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব(Aswini Baishnab)। সংশ্লিষ্ট মহলের আশা, লোকসভা নির্বাচনের(Loksava Election 2023) আগেই নিয়োগের জন্য বড়ো কোনো উদ্যোগ নেওয়া হতে পারে কেন্দ্র সরকারের তরফে।

প্রতি বছর রেলওয়ে থেকে যে পরিমাণ কর্মী অবসর গ্রহণ করেন, সেই তুলনায় নতুন নিয়োগের পরিমাণ খুবই কম। তাই আশা করা যাচ্ছে এই বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগের জন্য দ্রুত উদ্যোগী হতে পারে কেন্দ্র সরকার।

সম্প্রতি কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে ভারতীয় রেলে আড়াই লক্ষের কাছাকাছি শূন্যপদ রয়েছে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ইতিমধ্যে রেলের সমস্ত জোন মিলিয়ে গ্রুপ সি-এর শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৪৮ হাজার ৮৫৯টি। কোন জোনে কত শূন্যপদ আছে, তাও প্রকাশ করা হয়েছে। পশ্চিম ও সেন্ট্রাল জোন মিলিয়ে রয়েছে ২৫, ২৮১টি শূন্যপদ। পূর্বাঞ্চলের জন্য রয়েছে ২৯, ৮৯৬টি শূন্যপদ। এই বিপুল সংখ্যক শূন্যপদের কথা প্রকাশ হতেই নিয়োগের দাবি করছেন চাকরিপ্রার্থীরা।

See also  রাজ্যের হলদিয়া শিল্পাঞ্চলে বিভিন্ন বিভাগে কাজের সুযোগ, জানুন বিস্তারিত।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ৩০ জুন ২০২৩ পর্যন্ত Indian Rail Recruitment লেভেল-১ এ নিয়োগ হয়েছে ১ লক্ষ ৪৭ হাজার ২৮০ টি। গ্রুপ-সি তে প্যানেলভুক্ত হয়েছে ১ লক্ষ ২৮ হাজার ৩৪৯ টি শূন্যপদে। ভারতীয় রেলে নিয়োগ হয় কেন্দ্রের পাবলিক সার্ভিস কমিশন এর মাধ্যমে। বিশেষজ্ঞদের ধারণা রেলে নিয়োগ নিয়ে শীঘ্রই কোনো কর্মসূচি গ্রহণ করবে কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular