HomeBusiness ideasগ্রামে থেকে ব্যবসা করার 6টি লাভজনক উপায়, করুন এই ব্যবসাগুলি আর পান...

গ্রামে থেকে ব্যবসা করার 6টি লাভজনক উপায়, করুন এই ব্যবসাগুলি আর পান প্রচুর অর্থলাভ

গ্রামে যাঁরা থাকেন, আজ তাঁদের জন্য আমাদের এই প্রতিবেদন। গ্রামে সকল সুযোগ সুবিধা না থাকায় সব ব্যবসা করা মুশকিল হয় কিন্তু আমাদের বলা এই 6টি উপায়ে ব্যবসা করলে অবশ্যই লাভবান হবেন আপনি। তাহলে দেখে নেওয়া যাক কোন কোন ব্যবসার কথা বলছি আজ আমরা।

i) মুদিখানার ব্যবসা:

নিত্যদিনের প্রয়োজনীয় যেমন চাল, ডাল, তেল, নুন ইত্যাদি তো সব বাড়িতেই লাগে সে গ্রাম হোক কি শহর। তাই সবদিক ভেবে শুরু করতে পারেন এই ব্যবসা। গ্রামে সব জিনিস যেহেতু পাওয়া সহজ হয়না, তাই আপনার দোকানে রাখতে পারেন সেইসব জিনিস যেমন চকোলেট সস, কুকি, মেয়োনিজ ইত্যাদি। কম খরচে এইসব দরকারি বা সখের জিনিস আপনার দোকানে পেলে অবশ্যই আপনার দোকানের জিনিসের চাহিদা বৃদ্ধি পাবে এবং হবে আপনার লক্ষ্মীলাভ!

ii) সাইবার ক্যাফে:

বর্তমান যুগে সবকিছুই অনলাইনে। সে পরীক্ষা বা চাকরির ফর্ম ফিলাপ হোক কিংবা হোক কলেজে ভর্তির ফর্ম ফিলাপ। সবকিছুই অনলাইনে তাই শুরু করতে পারেন আপনার গ্রামে ইন্টারনেটের সুবিধাযুক্ত সাইবার ক্যাফে। দূরে না গিয়ে যখন গ্রামের মধ্যেই এই সুযোগ সুবিধা পাবেন গ্রামবাসীরা তখন বাড়বেই আপনার ক্যাফের চাহিদা।

iii) মোবাইলের দোকান:

সাইবার ক্যাফের মতোই আরেকটি চাহিদাসম্পন্ন ব্যবসা জন্য মোবাইলের দোকান। বর্তমান যুগ মোবাইল ফোন ছাড়া অচল এক কথায় তাই এই ব্যবসা চলবে রমরমিয়ে। বিভিন্ন দামের বিভিন্ন মোবাইল ফোনের চাহিদা এখন তুঙ্গে। অর্থাৎ যত বেশি চাহিদা হবে মোবাইলের, তত বেশি লক্ষ্মীলাভ হবে আপনার।

iv) সার ও কীটনাশকের দোকান:

গ্রাম মানেই ফসল, গাছের প্রাচুর্য থাকবেই। আর সেইসঙ্গে তাল রেখে থাকবে সার এবং কীটনাশকের চাহিদা ও ব্যবহার। চাষিভাইদের বড় উপকার হবে গ্রামের মধ্যেই এসব প্রয়োজনীয় উপাদান পেলে। চাষবাস থেকে শুরু করে বাগান পরিচর্চা, সব কাজেই প্রয়োজন হবে আপনার দোকানের। তাহলেই বুঝুন, ঠিক কতখানি লাভবান হতে পারেন আপনি।

v) মরশুমি ফল ও ফুলের দোকান:

সকলেই যে বাড়িতে ফল আর ফুলের গাছ লাগাবেন এমন নয় বা লাগালেও সব ধরনের থাকবেনা আর তাই শুরু করতে পারেন কম পুঁজিতে এই ব্যবসা। সামান্য অর্থ খরচ করে শুরু করুন এই ব্যবসা আর হয়ে যান লাভবান।

vi) কাপড়ের দোকান:

মানুষের বেঁচে থাকার জন্য তিনটি জিনিস দরকার: অন্ন, বস্ত্র, বাসস্থান! আর সেই কথা মাথায় রেখে শুরু করতে পারেন কাপড়ের দোকানের ব্যবসা। গ্রামের ব্যস্ততম রাস্তায় বা গ্রামের মাঝখানে একটি জায়গার লাইসেন্স নিয়ে কিছুটা পুঁজি নিয়ে শুরু করতে পারেন কাপড়ের ব্যবসা। যথেষ্ট লাভবান হবেন।

এগুলি ছাড়াও অনেকরকম ভাবে করা যায় গ্রামে ব্যবসা। চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে প্রকাশিত পরবর্তী প্রতিবেদনগুলোতে।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular