HomeEducation Newsআগামী অর্থবর্ষে শিক্ষা বাবদ ২৪০০ কোটি টাকা কেন্দ্রীয় বরাদ্দ পেতে পারে পশ্চিমবঙ্গ...

আগামী অর্থবর্ষে শিক্ষা বাবদ ২৪০০ কোটি টাকা কেন্দ্রীয় বরাদ্দ পেতে পারে পশ্চিমবঙ্গ সরকার।

দেশের সর্বশিক্ষা মিশন প্রকল্পে আবারো কেন্দ্রীয় সরকারের বরাদ্দ অর্থ পেতে পারে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। যদিও বর্তমানে বিভিন্ন প্রকল্পে বরাদ্দ নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে সংঘাত চলছে তবে এই আবহাওয়ার মধ্যেই বিকাশ ভবন সূত্রে ইতিবাচক ইঙ্গিত মিলেছে শিক্ষা প্রকল্পে বরাদ্দ অর্থ পাওয়া নিয়ে।

প্রত্যেক বছর বাজেট পেশ হবার পর সমস্ত রাজ্যগুলির সাথে বিভিন্ন বিষয়ে বরাদ্দ অর্থ নিয়ে আলোচনা হয় কেন্দ্র সরকারের। গত শুক্রবার কেন্দ্রের সমগ্র শিক্ষা মিশন নিয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের সাথে। এবং সেই আলোচনাতে ঠিক হয়েছে আগামী অর্থবর্ষে পশ্চিমবঙ্গে শিক্ষা বাবদ দেওয়া হতে পারে ২৪০০ কোটি টাকা অর্থ।

বরাদ্দ অর্থ পাওয়া যাবে আগামী অর্থবর্ষে অর্থাৎ ২০২৩-২৪ সালে। তবে গত বছরের সমগ্র শিক্ষা মিশনের বরাদ্দ সম্পূর্ণ টাকা পৌঁছায়নি রাজ্য সরকারের হাতে। এই জন্য কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের রাজ্য সরকারের তরফ থেকে অভিযোগ করা হয়েছে এবং চলতি অর্থবছর শেষ হবার আগেই যাতে বরাদ্দ বাকি অর্থ রাজ্যের হাতে তুলে দেওয়া হয়, সেই বিষয়েও জানানো হয়েছে।

রাজ্য শিক্ষা দপ্তরের এক আধিকারিক বলেছেন, সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে সারা দেশের মধ্যে ভালো কাজ করে দেখিয়েছে পশ্চিমবঙ্গ। সেই পরিসংখ্যানও তুলে ধরেন তিনি। এজন্য আগামী বছরের বরাদ্দের সাথে রাজ্যের চলতি বছরের যে বাকি বরাদ্দ অর্থ বাকি রয়েছে সেই টাকাটিও মিটিয়ে দেবার কথাও জানানো হয় কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের কাছে।

বর্তমানে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন স্কলারশিপ এবং ছাত্র-ছাত্রীদের সহায়তা করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে অনেক টাকা খরচ করা হয়। এই টাকা রাজ্য সরকার এবং কেন্দ্রীয় বরাদ্দ উভয় মিলেই আসে। আগামী অর্থ বর্ষে যদি ২৪০০ কোটি টাকার রাজ্যের শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ হয়, তবে বিশেষ করে প্রান্তিক ছাত্র-ছাত্রীরা এবং অন্যান্য ছাত্র ছাত্রীরা অনেক উপকৃতভাবে বলে মনে করছেন অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular